বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৩২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শ্রমিক-মালিক সুসম্পর্ক রেখে উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর তৃতীয় শ্রেণির স্কুল ছাত্রীকে ধর্ষণের পর হত্যা, স্বীকারোক্তিতে রোমহর্ষক বর্ণনা ধর্ষকের অয়ন ওসমানের ছবি ব্যবহার করে কুতুবপুরে রায়হানের অপরাধ জগত ফতুল্লায় কু-প্রস্তাবে রাজি না হওয়ায় গৃহবধূঁকে মারধর পাগলা বাজার ব্যবসায়ী সমিতির মৃত সদস্যদের স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল ধৈর্য এর সাথে প্রত্যেকটি ধাপ এগিয়ে নিয়ে যেতে হবে, লিপি ওসমান ফতুল্লায় মাদ্রাসার ছাত্রকে বলাৎকারের ঘটনায় রায়হান গ্রেফতার সিদ্ধিরগঞ্জে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে আহত মাদরাসাছাত্রের মৃত্যু বাড়বে তেলের দাম, আসতে পারে অর্থনৈতিক সংকট গরমে পুকুরে গোসলে নেমে প্রাণ গেল শিক্ষার্থীর

চীনের উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন বন্ধের দাবীতে পাগলায় বিক্ষোভ মিছিল 

উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন বন্ধের দাবীতে পাগলায় মানববন্ধন

সংবাদ নারায়ণগঞ্জ:- চীনের জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের হত্যা ও অমানবিক নির্যাতন বন্ধ করে কারাবন্দী লক্ষ লক্ষ মুসলিমের মুক্তির দাবিতে সচেতন নাগরিক সমাজ নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১লা অক্টোবর) বিকেলে ঢাকা- নারায়ণগঞ্জ পুরাতন সড়কের পাগলা বাজার ওয়ালটন প্লাজার সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়ে‌ছে।

আওয়ামী লীগ নেতা মোঃ রফিকুল ইসলাম রাহাত এর সভাপতিত্বে মানববন্ধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন শ্রমিক নেতা শাহাদাত হোসেন সেন্টু মোঃ জাহাঙ্গীর আলম,পিয়াস আহমেদ সোহেল, গোলাম কিবরিয়া সাত্তার, অহিদুর রহমান, নজরুল ইসলাম।

মানববন্ধন এ বক্তারা বলেন, আজ চীনের ৭৪ তম স্বাধীনতা দিবস। স্বাধীনতার ৭৪ বছরেও উইঘুর মুসলিমরা পায়নি কাঙ্ক্ষিত স্বাধীনতা,এখনো উইঘুর মুসলিমরা পরাধীনতার জালে বন্দী। ১৯৪৯ সালের আজকের এইদিনে চীন স্বাধীন হলেও ৭৪ বছর ধরে নিজদেশে উইঘুর মুসলিমরা এখনও পরাধীন জাতির মত জীবন যাপন করছে। উইঘুর মুসলিমদের উপর হত্যা,ধর্ষণ ও নির্যাতনের মাত্রা দিনদিন বেড়েই চলেছে।

চীন সরকারের আগ্রাসনের মাত্রা নিজদেশের বাহিরেও ছড়িয়ে পড়েছে। বিশ্বের অনেক দেশই এখন চাইনিজ আগ্রাসনের হুমকির সম্মুখীন হচ্ছে। তাই আজ আমরাএখানে সমবেত হয়েছি উইঘুর মুসলিমদের জন্য।,তাদের উপর সবধরনের হত্যা, দর্ষণ ও নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ করতে।বিশ্বের মানবাধিকারকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে উইঘুর মুসলিমদের নিজ ধর্মের স্বাধীনতাকে খর্ব করা হচ্ছে।আমরা সারা জাহানের মুসলিম ভাইদের কাছে অনুরোধ ও আহবান জানাই যেনো চীন সরকার উইঘুর মুসলিমদের নির্যাতন বন্ধ করে।

মানববন্ধনে বক্তারা আরও বলেন,চীনের জিনজিয়াং প্রদেশে বসবাসরত উইঘুর মুসলমানদের ওপর চীন সরকারের বর্বরতা সীমা ছাড়িয়ে গেছে। মুসলিমদের বন্দি করা এখনও থামেনি। এই বিষয়টি জাতিসংঘের দৃষ্টি গোচর হয়েছে।জাতিসংঘের মানবাধিকার কমিশন মনে করে উইঘুর মুসলিমদের উপর চীন যে নির্যাতন নিপীড়ন অব্যাহত রেখেছে তা গুরুতর অপরাধ এবং মানবাধিকার লঙ্ঘন।

উইঘুর মুসলিম নির্যাতনের দায়ে চীনকে অভিযুক্ত করা হয়েছে।বক্তারা,জাতিসংঘের মানবাধিকার কমিশনকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং উইঘুর মুসলিমদের উপর জুলুম, অত্যাচার, নির্যাতন বন্ধ করে মুসলিম হিসেবে তাদের শান্তিপূর্ণ ভাবে জীবন যাপন করার পরিবেশ নিশ্চিত করার আহবান জানান। যদি সেই পরিবেশ তৈরী করা না হয় তাহলে জুলুমবাজ চীন সরকারের বিরুদ্ধে কঠিন আন্দোলনের হুশিয়ারি উচ্চারণ করেন তারা।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলে জাগ্রত মুসলিম জনতা নারায়ণগঞ্জ জেলার পাশাপাশি বিভিন্ন মসজিদ মাদ্রাসা ও তৌহিদী জনতা অংশ গ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন...


© 2022 Sangbadnarayanganj.com - All rights reserved
Design & Developed by POPULAR HOST BD